রাধাষ্টমী ২০২২। কবে এবং কিভাবে পালন করবো?

হিন্দু পঞ্জিকা অনুসারে ভাদ্র মাসের শুক্ল পক্ষের অষ্টমীতে অত্যন্ত উৎসাহের সাথে রাধাষ্টমী ব্রত পালন করা হয়। আগামি ৪ সেপ্টেম্বর ২০২২ রবিবার, রাধাষ্টমী পালন করতে হবে।

কিভাবে পালন করবো রাধাষ্টমী ব্রত?

রাধারানীর জন্ম যেহেতু দুপুরবেলায়, তাই দুপুর ১২ পর্যন্ত উপবাস করে তারপর ভোগ নিবেদন করতে হয়। যারা আমিষ খাবার খান, তারা ১ দিন আগে থেকে আমিষ খাবার বর্জন করবেন, আর ব্রতের আগের দিন রাতে অবশ্যই খুব ভালো করে দাত ব্রাশ করে নেবেন যাতে কোন খাবারের কুচি দাতের ফাকে লেগে না থাকে।

ব্রতের দিন খুব ভোরে শয্যা ত্যাগ করতে হবে। তারপর প্রাতক্রিয়া সেরে স্নান করবেন এবং পরিষ্কার কাপড় পরবেন। তারপর বাড়ির মন্দিরে বা যেখানে আপনি পুজা করেন সেই ঘরে একটা নতুন হলুদ বা লাল রঙ্গের কাপড় পেতে তার উপরে শ্রীকৃষ্ণ এবং রাধার মুর্তি স্মাপন করুন। মুর্তি না থাকলে আলেখ্য বা ছবি রাখতে পারেন। পাশাপাশি পুজোর ঘটও স্তাপন করুন।

তারপর পঞ্চামৃত (দুধ,দই,ঘৃত,মধু আর চিনি/মিছরি) দিয়ে রাধা ও কৃষ্ণের স্নান করান। এবং সব শেষে দুজনকে নতুন বস্ত্র পরিয়ে সাজিয়ে দেবেন।

আপনার যদি রাধা মাধবের মুর্তি না থাকে তাহলে, আলেখ্য/ছবির উপরে পঞ্চামৃত দিয়ে স্নান করাবেন। তারপর মুছে দিয়ে নতুন পোশাক তাদের দিয়ে মনে মনে পরিয়ে দিতে পারেন। মুর্তি না থাকলে আলেখ্য বা ছবিতে ভক্তিপুর্ন ভাবে এইভাবে করতে পারেন।

রাধাষ্টমী ২০২২। কবে এবং কিভাবে পালন করবো?

তারপরে আলেখ্য বা মুর্তি যথাস্থানে রেখে পুজো করুন, ফুল-ফল নৈবেদ্য সাজিয়ে দিন, প্রয়োজনে ভোগও দিতে পারেন। এরপর রাধা কৃষ্ণের মন্ত্রগুলি জপ করুন, ও রাধা কৃষ্ণের আরতি করুন।

তারপর রাধারানীকে ভোগ নিবেদন করুন। রাধারাণীকে ভোগের উপাদান হিসেবে দুধের তৈরি উপাদান দিন। ভোগ নিবেদন করার আগে অবশ্যই তুলসী পাতা দেবেন। যদি পারেন তবে এই দিন আট রকম ফল নিবেদন করুন।

সবশেষে ব্রতের পরদিন ব্রাহ্মণ ও বৈষ্ণবদের ভোজন করাতে পারলে ভালো হয়। ব্রাহ্মণ ও বৈষ্ণবদের সেবা করার শেষে দক্ষিণা দিতে ভুলবেন না যেন। এইভাবেই সম্পন্ন হয় রাধাষ্টমী ব্রত।

যারা নিয়মিত তিলক করেন না তারা অবশ্যই এই দিনে তিলক করবেন। এই দিন যদি তিলক কেটে তারপর রাধারানী সেবা করেন তাহলে রাধারানী আরো বেশি তুষ্ট হবেন।

এই পবিত্র দিনে অবশ্যই রাধাষ্টমী ব্রত মাহাত্ম্য পাঠ বা শ্রবন করুন।

বাঞ্ছাকল্পতরুভ্যশ্চ কৃপাসিন্ধুভ্য এব চ।
পতিতানাং পাবনেভ্যো বৈষ্ণবেভ্যো নমো নমঃ ।।

রাধাষ্টমী ২০২২। কবে এবং কিভাবে পালন করবো? রাধাষ্টমী ২০২২। কবে এবং কিভাবে পালন করবো? Reviewed by Tanmoy Roy on August 01, 2022 Rating: 5

No comments

Hare Krishna 🙏