জগৎ সংসারে কেউ সাধু কেউ চোর, কেউ ধনী, কেউ গরিব কেন?

এই বিশ্ব সংসার তো ভগবান শ্রীকৃষ্ণের সৃষ্টি। তিনি তো সকলের মঙ্গলের চিন্তা করেন, তবে তাঁর সংসারে কেউ সাধু কেউ চোর, কেউ ধনী, কেউ গরিব কেন? এর প্রকৃত কারণ কি?

ভগবান শ্রীকৃষ্ণ আমাদের স্বতন্ত্র ইচ্ছা শক্তি দিয়েছেন। সেই ইচ্ছাশক্তি অনুসারে আমরা কর্ম করছি। আর সেই কর্মের ফলে সুখ অথবা দুঃখ ভোগ করছি।

স্বতন্ত্র ইচ্ছাশক্তির সদ্ব্যভার করে আমরা সুন্দর হতে পারি, আবার অসদ ইচ্ছায় বদচরিত্র হতে পারি। বিশ্ব সংসারে স্তিত জীব তাঁর নিজ নিজ ইচ্ছা অনুসারে কর্ম করছে এবং তার ভাল বা মন্দ ফল ভোগ করছে।

জগৎ সংসারে কেউ সাধু কেউ চোর, কেউ ধনী, কেউ গরিব কেন

বাধ্য করে যেমন ভালোবাসা হয় না, মনের ইচ্ছা থেকেই লোকে ভালোবাসে, তেমনই ভগবান সবাইকেই সঠিক পথে পরিচালিত করতে থাকলে স্বতন্ত্র ইচ্ছার মূল্যও থাকে না। তখন কর্মের মূল্য মর্যাদা বা মাহাত্ম্য বলে কিছু থাকতো না।

যেমন আলো ও অন্ধকার আছে বলেই আলোর মহিমা ও অন্ধকারের দুঃখ উপলব্ধ হচ্ছে। বৈচিত্র্যময় কর্ম ও কর্মফল যদি না থাকতো, তবে তো লোকে কর্ম করা থেকে বিরত হয়ে বসে থাকতো। অথবা একটা নিছক যন্ত্রের মতো ভগবানের নির্দেশে চলত।

কিন্তু, নিছক যন্ত্রের মতো কর্ম করাটা আত্মবিরুদ্ধ। তাই, হয় ভালো কিছু করে ভালো ফল পেতে হবে, নইলে মন্দ কিছু করে মন্দ ফল পেতে হবে। এবং এই বৈচিত্র্যের মধ্যেই প্রকৃত সুখের সন্ধান করতে হবে।

বাঞ্ছাকল্পতরুভ্যশ্চ কৃপাসিন্ধুভ্য এব চ।
পতিতানাং পাবনেভ্যো বৈষ্ণবেভ্যো নমো নমঃ ।।

জগৎ সংসারে কেউ সাধু কেউ চোর, কেউ ধনী, কেউ গরিব কেন? জগৎ সংসারে কেউ সাধু কেউ চোর, কেউ ধনী, কেউ গরিব কেন? Reviewed by Tanmoy Roy on October 01, 2022 Rating: 5

No comments

Hare Krishna 🙏