জগতে ভক্তের সংখ্যা কেমন?

এই প্রশ্ন আমাদের অনেকেরই মনে আসে যে, জগতে ভক্তের সংখ্যা বেশী নাকি অভক্তের সংখ্যা বেশী। আসলে সমগ্র জগতের (অর্থাৎ চিন্ময় জগৎ ও জড় জগৎ) চারভাগের মাত্র একভাগ হচ্ছে এই জড়জগৎ, মানে যেখানে আমরা আছি। আর বাকী ৩ ভাগই হুচ্ছে চিন্ময় বা বৈকুন্ঠ জগৎ।

বৈকুন্ঠ জগতের সকলেই ভক্ত। অল্প সংখ্যক ভক্ত এই জড়জগতের মধ্যে আছে। আবার কিন্তু উর্ধলোকগুলিতে ভক্তের সংখ্যা অনেক বেশী। পৃথিবী নামক আমাদের ছোট্ট এই গ্রহে কলি প্রভাবিত মানুষের সংখ্যা অনেক বেশী। প্রচ্ছন্ন ভক্তের সংখ্যাও আবার বেশী।

তবে এই কলিযুগ ধন্য। কারণ মহাবদান্য অবতার গৌরহরি ভক্তরুপে ভগবান অবতীর্ণ হয়েছেন। তাই কৃষ্ণভাবনামৃত প্রচার হওয়ার কথা প্রতিশ্রুত হয়েছে।

পৃথিবী, জগৎ, জড়জগৎ

ব্রহ্মবৈবর্তপুরাণে ভবিষ্যদ্বাণী করা হয়েছে আগামী ১০ হাজার বছর অবধি মহাপ্রভুর হরিনাম সংকীর্তন সমগ্র পৃথিবীর প্রতি নগরে ও গ্রামে সবার মধ্যে ছড়িয়ে পড়বে।

অর্থাৎ কলির প্রথম পর্যায়ে ভক্তের সংখ্যা অনেক বেশী। যদিও মনে হচ্ছে আজকাল ভক্তের থেকে অভক্তের সংখ্যা বেশী। কিন্তু ঘোর কলি আসতে না আসতেই একটি বিশাল মঙ্গলময়, ভক্তিময় পরিবর্তন সূচিত হবে।

পাঁচ হাজার বছর পর পৃথিবীতে ক্রমশ ভক্তসংখ্যা কমতে থাকবে। এই জগতে অসংখ্য প্রজাতির প্রাণী রয়েছে এবং তাদের মধ্যে মনুষ্য জন্ম লাভ করা অত্যন্ত দুর্লভ। এবং এই মনুষ্য় জাতির মধ্যে আবার ভক্তের সংখ্যা এবং ভক্ত সঙ্গ বহুগুণাধিক দুর্লভ।

তাই আমরা যখন এই দুর্লভ মনুষ্য জন্ম পেয়েছি, তখন হেলায় এই সুযোগ হারানো উচিৎ হবে না। এই জন্মেই আমরা গৌরহরির হরিনাম সংকীর্তন করে ভগবানের নিজ ধাম গোলক বৃন্দাবনে ফিরে যেতে পারি। তার জন্য আমাদের সদা সর্বদা যুগধর্ম হরিনাম করতে হবে।

হরে কৃষ্ণ হরে কৃষ্ণ কৃষ্ণ কৃষ্ণ হরে হরে
হরে রাম হরে রাম রাম রাম হরে হরে

জগতে ভক্তের সংখ্যা কেমন? জগতে ভক্তের সংখ্যা কেমন? Reviewed by Tanmoy Roy on October 01, 2022 Rating: 5

No comments

Hare Krishna 🙏