পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ সর্বতোভাবে পূর্ণ?

চৈতান্য চরিতামৃত গ্রন্থে দেখলাম ১+১=১, এবং ১-১=১। এর অর্থ কি?

পরমেশ্বর ভগবান চিরকালই পূর্ন। তিনি কখনই শূন্য বা অপূর্ণ নন। কোনও পূর্ণ অংশ থেকে কিছু অংশ বাদ দিলে অবশিষ্ট অংশটি পরিমাণে হ্রাস পায়, আবার কিছু অংশ যোগ করলে পূর্বের তুলনায় অংশটি পরিমাণে বৃদ্ধি পায়।

এটিই হচ্ছে আমাদের এই জড় জগতের হিসাব। অর্থাৎ, আমাদের এই জড় জগতের হিসাবটি হল, ১+১=২, আবার ১-১=০

কিন্তু চিন্ময় জগতে এরকম নয়। ভগবান স্বয়ং সম্পূর্ণ। তিনি এমন ব্যক্তি নন যে, তাঁর বুদ্ধি ছিল না, তাই শিক্ষা দীক্ষা নিয়ে বুদ্ধি হয়েছে, আবার নানা সমস্যায় পড়ে তাঁর বুদ্ধি কমে গেছে। তাঁর শক্তি বৃদ্ধি বা হ্রাস হচ্ছে।

না, এরকম ভগবানের ক্ষেত্রে হয় না বলেই তাঁকে পূর্ণপুরুষ বলা হয়। তাঁর কখনও চ্যুতি হয় না, হ্রাস-বৃদ্ধি হয় না, তাই তাঁকে অচ্যুত বলা হয়।

পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ সর্বতোভাবে পূর্ণ

চিন্ময় জগতে কোনও ঘাটতি বা অভাবের প্রাদুর্ভাব নেই। সেখানে যা বিদ্যমান তার সঙ্গে আরও অনেক কিছু যোগ করা যদি কখনও সম্ভব হয় তো তার বুদ্ধি সমৃদ্ধি ঘটল-এমন নয়।

বা সেখান থেকে কিছু বাদ দিলে ঘাটতি হল এমনও নয়। চিন্ময় সর্বদা পরমপূর্ণই থাকে। এটি চিন্ময় জগতের হিসাব।

অর্থাৎ চিন্ময় জগতের হিসাবটি হল, ১+১=১, এবং ১-১=১। কখনই হ্রাস-বৃদ্ধি বা শূন্য হয় না।

ঈশোপনিষদে তাই প্রথমেই পরমেশ্বর ভগবান সম্বন্ধে বলা হয়েছে-

ওঁ পূর্ণমদঃ পূর্ণমিদং পুর্ণাৎ পূর্ণমুদচ্যতে ।
পুর্ণস্য পুর্ণমাদায় পুর্ণমেবাবশিষ্যতে ।।

অর্থাৎ, পরমেশ্বর ভগবান সর্বতোভাবে পূর্ণ। তিনি সম্পূর্ণভাবে পূর্ণ বলে এই দৃশ্যমান জগতের মতো তাঁর থেকে উদ্ভূত সবকিছুই সর্বতোভাবে পূর্ণ।

যা কিছু পরমপূর্ন থেকে উদ্ভূত হয়েছে, তা সবই পূর্ণ। কিন্তু যেহেতু তিনি হচ্ছেন পরম পূর্ণ, তাই তাঁর থেকে সংখ্য অখণ্ড ও পূর্ণ সত্তা বিনির্গত হলেও তিনি পূর্ণরুপেই অবশিষ্ট থাকেন।

বাঞ্ছাকল্পতরুভ্যশ্চ কৃপাসিন্ধুভ্য এব চ ।
পতিতানাং পাবনেভ্যো বৈষ্ণবেভ্যো নমো নমঃ ।।

পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ সর্বতোভাবে পূর্ণ? পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ সর্বতোভাবে পূর্ণ? Reviewed by Tanmoy Roy on October 01, 2022 Rating: 5

No comments

Hare Krishna 🙏