ভগবান তো সুন্দর তবে তাঁর সৃষ্ট এই জগৎ এত খারাপ কেন?

ভগবান যদি সুন্দর হন তবে তাঁর সৃষ্ট এই জগৎটা এত খারাপ কেন? এখানে এত কষ্ট, মৃত্যু, কান্না কেন? এর তাৎপর্য কি?

এই জগৎটা জেলখানা স্বরূপ। এটি 'দুঃখালয়ম' (দুঃখের আলয়)। ভগবদবিমুখ বা ভগবান বিদ্বেষী হওয়ার জন্য আমরা এই দুঃখময় জগতে অধঃপতিত হয়েছি বলে আমাদের বৈদিক শাস্ত্রে বর্ণনা করা হয়েছে।

রাজদ্রোহী প্রজারা জেলখানায় স্থান পায়। জেলখানা শাস্তি, উদ্বেগ ও কষ্ট পাওয়ার জন্যই তৈরি হয়েছে।



সরকার জেলখানা তৈরি করেছে বলে সরকার ভালো নয় এই রকম ভাবাটাই বোকামি। জেলখানা তৈরি করাটা কোনও রাজার দোষরুপে গন্য করা উচিত নয়। তবে কৃত কর্মের দন্ডভোগের মেয়াদ শেষ হলে জেলখানা থেকে রেহাই পাওয়ার সুযোগ থাকে।

পুনরায় অপরাধমূলক কর্ম করলে পুনরায় জেলখানাতেই গতি হবে এই ব্যপারে কোন সন্ধেহ নেই। কিন্তু যিনি বুদ্ধিমান ব্যক্তি তিনি বারে বারে জড়জাগতিক দুঃখ কষ্ট লাভ করতে চাইবেন না।

তাই এই রকম বুদ্ধিমান ব্যক্তিরা ভগবদভক্তি অনুশীলন করে এই জেলখানা স্বরুপ দুঃখময় জগৎ থেকে উত্তীর্ণ হয়ে পরমানন্দময় ভগবদ্ধামে উন্নীত হওয়ার জন্য সযত্ন প্র্যাস করেন।

আর আমরা অতি সহজেই শুধুমাত্র যুগধর্ম হরিনাম সংকীর্তন করার মাধ্যমে এই দুঃখময় জগৎ থেকে ভগবানের কাছে ফিরে যেতে পারি। তাই সদা সর্বদা হরিনাম জপ করুন।

হরে কৃষ্ণ হরে কৃষ্ণ কৃষ্ণ কৃষ্ণ হরে হরে
হরে রাম হরে রাম রাম রাম হরে হরে


হরে কৃষ্ণ 🙏


ভগবান তো সুন্দর তবে তাঁর সৃষ্ট এই জগৎ এত খারাপ কেন? ভগবান তো সুন্দর তবে তাঁর সৃষ্ট এই জগৎ এত খারাপ কেন? Reviewed by Tanmoy Roy on August 23, 2022 Rating: 5

No comments

Hare Krishna 🙏